বেলা শুরু গুঁড়ি গুঁড়ি বৃষ্টিতে, অন্যদিকে ধর্মঘট    


নিজস্ব প্রতিবেদক প্রকাশিত: অক্টোবর ২৮, ২০১৮, ১০:৩৩ এএম
বেলা শুরু গুঁড়ি গুঁড়ি বৃষ্টিতে, অন্যদিকে ধর্মঘট    

চট্রগ্রাম: সংসদে পাস হওয়া সড়ক পরিবহন আইন ২০১৮-এর কয়েকটি ধারা সংশোধনসহ আট দফা দাবিতে রোববার সকাল ৬টা থেকে সারা দেশে ৪৮ ঘণ্টার ধর্মঘট পালন করছে বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশন।

এদিকে সারাদেশের মতো চট্টগ্রামেও ধর্মঘট শুরু করেছেন পরিবহন শ্রমিকরা। এতে সকাল থেকেই নগরের অভ্যন্তরীণ সব রুটের যাত্রীরা দুর্ভোগে পড়েছেন। দুর্ভোগ পোহাচ্ছেন দূরপাল্লার যাত্রীরাও। সবচেয়ে বেশি বেকায়দায় পড়েছেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ভর্তিচ্ছু শিক্ষার্থীরা।

রোববার সকাল থেকে গুঁড়ি গুঁড়ি বৃষ্টি মাথায় নিয়ে কর্মজীবী মানুষ নগরের মুরাদপুর, বহদ্দারহাট, জিইসি, নিউমার্কেট ও আগ্রাবাদ এলাকায় ভিড় করলেও গণপরিবহন নেই বললেই চলে। দু-একটা সিএনজি অটোরিকশা ও ব্যক্তিগত গাড়ি ছাড়া আর কোনো গাড়ি চলাচল করছে না। রাস্তায় হাজারও যাত্রী গাড়ির অপেক্ষায় প্রহর গুনছেন।

অনেকই দীর্ঘক্ষণ রাস্তায় দাঁড়িয়ে থেকেও অনেকেই কোনো যানবাহন না পেয়ে হেঁটেই গন্তব্যের উদ্দেশে রওনা দিতে দেখা যায়। তবে সবচেয়ে বেশি বিড়ম্বনায় পড়তে হচ্ছে পরীক্ষার্থীদের। তাদের অনেককেই পরীক্ষা শুরুর আগে পরীক্ষা কেন্দ্রে পৌঁছানো নিয়ে সংশয় প্রকাশ করেছেন।

পরিবহন শ্রমিকদের আট দফা দাবি হলো:

১. সড়ক দুর্ঘটনায় মামলা জামিনযোগ্য করতে হবে।

২. শ্রমিকদের অর্থদণ্ড ৫ লাখ টাকা করা যাবে না।

৩. সড়ক দুর্ঘটনা তদন্ত কমিটিতে শ্রমিক প্রতিনিধি রাখতে হবে।

৪. ড্রাইভিং লাইসেন্সে শিক্ষাগত যোগ্যতা পঞ্চম শ্রেণি করতে হবে।

৫. ওয়েটস্কেলে (ট্রাক ওজন স্কেল) জরিমানা কমানোসহ শাস্তি বাতিল করতে হবে।

৬. সড়কে পুলিশের হয়রানি বন্ধ করতে হবে।

৭. গাড়ির রেজিস্ট্রেশনের সময় শ্রমিকদের নিয়োগপত্র সংশ্লিষ্ট ইউনিয়নের সভাপতি ও সাধারণ সম্পাদকের সত্যায়িত স্বাক্ষর থাকার ব্যবস্থা করতে হবে।

৮. সব জেলায় শ্রমিকদের ব্যাপক হারে প্রশিক্ষণ দিয়ে ড্রাইভিং লাইসেন্স ইস্যু করতে হবে এবং লাইসেন্স ইস্যুর ক্ষেত্রে দুর্নীতি ও অনিয়ম বন্ধ করতে হবে।

গো নিউজ২৪/এমআর

 

দেশজুড়ে বিভাগের আরো খবর